দেখুন বার্সায় যোগ দেয়া কৌতিনহোর অজানা ১০ তথ্য

বার্সেলোনায় যোগ দিয়েছেন ব্রাজিলিয়ান তারকা কৌতিনহো। এটা নিশ্চিত হয়েছে গতকাল। আর বার্সেলোনা তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে তার সর্ম্পকে অজানা ১০টি তথ্য। এক নজরে দেখা যাক কি সে তথ্য যা আমরা আগে জানতাম না।

১.কৌতিনহোই বার্সার একমাত্র খেলোয়াড় যার জন্ম “পোস্ট-ওয়েম্বলি”। তার জন্ম ১৯৯২ সালের ১২ জুন,রিও ডি জেনিরোতে। বার্সেলোনা ওয়েম্বলিতে ঐতিহাসিক ইউরোপিয়ান কাপ জেতার মাত্র ২৪ দিনের মাথায় তার জন্ম। বার্সায় খেলা তৃতীয় খেলোয়াড় হলো কৌতিনহো যাদের সবার জন্ম ১৯৯২ সালে,বাকি দুজন হলেন সার্জিও রবার্তো এবং জার্মানির আন্দ্রে স্টেঞ্জ।

২.কৌতিনহো গোল সংখ্যা ৭৭। তার প্রফেশনাল ফুটবল ক্যারিয়ারে সব মিলিয়ে ৭৭টি গোল করেন ৩৩৭ ম্যাচে। যার মধ্যে ক্লাবে ৩০৫ ম্যাচ আর জাতীয় দলের হয়ে ৩২ ম্যাচে অংশগ্রহণ করেন।

৩.প্রিমিয়ার লিগে (১৬/১৭) মৌসুমে পেনাল্টি এরিয়ার বাইরে থেকে সবচেয়ে বেশি গোল করেন তিনি। ব্রাজিলিয়ান তারকা ৬টি গোল করেন,যার মধ্যে ৩টি সরাসরি ফ্রি-কিক থেকে গোল করেন।

৪.পুরনো বন্ধুর সাথে আবার এক সাথে। এক সময় লুইজ সুয়ারেজ এর সাথে ড্রেসিং রুম ভাগাভাগি করেছিলেন কৌতিনহো। আবার তার সাথে দেখা হলো। তাছাড়া নিজ দেশের পাওলিনহো এবং রাফিনহাকে পাবে বার্সেলোনাতে।

৫.কৌতিনহো এখন পর্যন্ত ১৫ জন ভিন্ন ভিন্ন কোচের অধীনে খেলেছেন। তার এ বয়সে কোচের সংখ্যাটা মনে হয় একটু বেশি হয়ে গেছে।

৬.ব্রাজিলিয়ান তারকা একটি ন্যু-ক্যাম্পে ম্যাচ খেলেছেন। যেখানে তার দল বার্সার কাছে ৪-০ তে পরাজিত হয়। সে ম্যাচে কৌতিনহো বদলি ৫৬তম মিনিটে বদলি হিসেবে খেলতে নামে।

৭.বার্সার বিপরীতে দ্বিতীয়বার তার খেলা হয় লিভারপুলের হয়ে ওয়েম্বলিতে। ওই দিন ওয়েম্বলির এ মাঠে দ্বিতীয় সর্বোচ্চে দর্শক সমাগম হয়। যেখানে বার্সেলোনা ৪-০ তে লিভারপুলের কাছে হারের স্বাদ নেয়। ওই ম্যাচেও বদলি হিসেবে খেলতে নামেন কৌতিনহো।

৮.পরীক্ষা! তার জন্য কয়েকটি পরীক্ষা ছিল তাতে সে উতরে যায়। যার মধ্যে রয়েছে তার অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ,কোপা ইতালিয়া,এফএ কাপ,ইতালিয়ান সুপার কাপ। যার সবগুলোই সে জিতেছে। যাতে বলা হয়েছিল এগুলো সে জিতবে না।

৯.কৌতিনহো দুবার লিভারপুলের হয়ে বর্ষসেরা হয়েছিলেন। ‍তাছাড়া এই ব্রাজিলিয়ান প্রিমিয়ার লিগে ১৪/১৫ মৌসুমে সেরা একাদশেও ছিল।

১০.কৌতিনহোকে বলা হয় পারিবারিক মানুষ। পরিবারকে তিনি খুবই ভালবাসেন। তার পরিবারের প্রতি ভালবাসার জন্য তিনি একটি ট্যাটু ও আঁকেন।

এই ছিল বার্সার দেওয়া কৌতিনহোর ১০টি তথ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *